1. [email protected] : adminbangladesh :
  2. [email protected] : Humayun Shamrat : Humayun Shamrat
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
Logo

মেকআপের প্রসাধনী কিনতে গিয়ে ধরা পড়ল মরণরোগ!

রিপোর্টারের নাম:
  • আপডেট: বুধবার, ১৯ জুলাই, ২০২৩
  • ১২২ বার পড়া হয়েছে

বাংলাদেশ ১৬ ডেস্ক : থাইরয়েড গ্ল্যান্ডে ক্যানসার হয়েছে কি না, তা পরীক্ষা করানোর আগেই বুঝিয়ে দিয়েছিল প্রসাধনী। ত্বকের এমন সাধারণ লক্ষণ যে এই মরণরোগের কারণে হতে পারে, সে সম্পর্কে ধারণা ছিল না অনেকেরই।

গলার কাছে শক্ত কোনও দলা, ব্যথা, খাবার গিলতে অসুবিধা হওয়া বা স্বরের পরিবর্তন এ সবই থাইরয়েডের ক্যানসারের লক্ষণ হতে পারে। কিন্তু পরীক্ষা করানোর আগে তা নিশ্চিত ভাবে বলে দেওয়া যায় না। তবে, ‘ন্যাশনাল হেল্‌থ সার্ভিস’ বলছে, এ ছাড়াও আরেকটি অদ্ভুত লক্ষণ রয়েছে, যা বলে দিতে পারে, কেউ থাইরয়েডের ক্যানসারে আক্রান্ত হয়েছেন কি না।

সম্প্রতি মেকআপ প্রসাধনী কিনতে গিয়ে এমনই এক অদ্ভুত সমস্যার সম্মুখীন হয়েছেন এক মহিলা। সাধারণত ফাউন্ডেশন কেনার আগে তা ত্বকের কোনও একটি জায়গায় লাগিয়ে দেখে নিতে হয়, ত্বকের রঙের সঙ্গে তা মিশে যাচ্ছে কি না। ওই মহিলা জানান, “মুখের একটি অংশে মাখার পরই হঠাৎ তীব্র জ্বালা ভাব অনুভূত হতে শুরু করে। মুখে লাল লাল দাগ বেরোতে শুরু করে।” ইংল্যান্ডের ‘ক্যানসার রিসার্চ’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, রক্তে ‘ক্যালশিটোনিন’ হরমোনের মাত্রা বেড়ে গেলে এমনটা হতে পারে। এই হরমোন রক্তে ক্যালশিয়াম এবং ফসফেটের মাত্রা নিয়ন্ত্রণ করে।

‘মেডুলারি থাইরয়েড ক্যানসার’ কোষে উপস্থিত ‘ক্যালশিটোনিন’এর মাত্রাই বিরল এই থাইরয়েড ক্যানসার চিনিয়ে দিতে সাহায্য করে। পরিসংখ্যান বলছে, ইংল্যান্ডে প্রতি বছর প্রায় ৪ হাজার মানুষ থাইরয়েড ক্যানসারে আক্রান্ত হন। তার মধ্যে প্রতি বছর গড়ে ৪১০ জনের মৃত্যু হয়।

গলায় অবাঞ্ছিত কোনও অংশ অনুভব, গিলতে কষ্ট হওয়া বা ব্যথা ছাড়াও থাইরয়েডের ক্যানসারে আক্রান্ত হওয়ার আরও কিছু লক্ষণ রয়েছে, যেগুলি দেখে আগে থেকে সতর্ক হওয়াই ভাল।

১) তিন সপ্তাহ বা তার বেশি সময় ধরে গলায় ঘা হওয়া।

২) গলা বা ঘাড়ের পিছন দিকে ব্যথা হওয়া।

৩) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্বরের পরিবর্তন হওয়া।

এই ক্যানসারের চিকিৎসা কী?

থাইরয়েড ক্যানসারের ধরন বা আকার বুঝে অস্ত্রোপচারের পরামর্শ দেন চিকিৎসকেরা। এ ছাড়া কারও কারও ক্ষেত্রে হরমোন থেরাপি, রেডিয়োথেরাপি বা কেমোথেরাপির মতো চিকিৎসাও চলে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
  1. © All rights reserved © 2023 Bangladesh16.com