1. [email protected] : adminbangladesh :
  2. [email protected] : Humayun Shamrat : Humayun Shamrat
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
Logo

ব্যাংক কর্মকর্তাদের ১ আগস্ট থেকে কালো ব্যাজ পরা ও বিভিন্ন কর্মসূচির নির্দেশ

রিপোর্টারের নাম:
  • আপডেট: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ৮৭ বার পড়া হয়েছে

বাংলাদেশ ১৬ ডেস্ক : যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালনের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। এ জন্য কী কী ধরনের কর্মসূচি নিতে হবে, তা–ও নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২০জুলাই ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস ২০২৩’ পালন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য নির্দেশনা প্রদান করা হলো। কর্মসূচির মধ্যে রয়েছে, ১৫ আগস্ট ব্যাংক ভবনগুলোয় (নিজস্ব/ভাড়া) জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ, ব্যাংক ভবন গুলোয় (নিজস্ব/ভাড়া) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশেষ ব্যানার বা ফেস্টুন স্থাপন ও ১৫ আগস্টে শ্রদ্ধা নিবেদন।

এতে বলা হয়, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্তের পর গুরুত্বসহকারে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ১৫ আগস্ট বা সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভার আয়োজন করতে হবে।

এ ছাড়া এই দিবস উপলক্ষ্যে ব্যাংকের সক্ষমতা বিবেচনা করে অসহায় ও দরিদ্রদের মধ্যে মানবিক সহায়তা বা খাদ্য সহায়তাসামগ্রী প্রদান করতে হবে। ব্যাংকের নিজ কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ ও তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে খুদে বার্তা পাঠাতে হবে।

ব্যাংকের নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র বা ভাষণ প্রদর্শন করতে হবে এবং আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে, তা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
  1. © All rights reserved © 2023 Bangladesh16.com